OPPO F9

কি ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয় ফোনটি চার্জে লাগিয়ে? এর চেয়ে বিরক্তিকর কাজ হয়তো হতেই পারে না । স্মার্টফোন নিয়ে যখন আপনি ব্যাস্ত কোনো জরুরি কাজে তখন যদি ফোনের ব্যাটারিটি লো দেখায় তবে তো বিরক্ত হওয়াটাই স্বাভাবিক। ফোনটি চার্জে দিয়ে যদি ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয় তবে তো মনে ইচ্ছা জাগতেই পরে আপনার স্মার্টফোনটি যদি একটি ফাস্ট চার্জিং স্মার্টফোন হতো। তবে এখন আপনার ইচ্ছাটি বাস্তবে পরিণত করতেই OPPO নিয়ে  এলো OPPO F9 নামে নতুন একটি হ্যান্ডসেট ডিভাইজ।

চমৎকার ফিচার্সে ভরপুর এই ফোনটি প্রসেসর,RAM ,ROM এবং অন্যান্য দিক দিয়ে যেমন আপনাকে সন্তুষ্ট করতে সক্ষম। তেমনই এর ফাস্ট ব্যাটারী চার্জিং ফর্মুলা অনেকটাই সহায়ক হবে আপনার দরকারি সময়টি বাঁচাতে। তাহলে বন্ধুরা  চলুন দেখে নেয়া যাক ফাস্ট ব্যাটারী চার্জিং ফ্যাসিলিটিজসহ আরও কি কি বিশেষ ফিচার্স থাকছে এই ডিভাইজটিতে।

OPPO F9 ফোনটির বডি এবং ওয়েইট

স্মার্টফোন সিলেক্ট করার ক্ষেত্রে আমরা যে বিষয়টাও আজকাল বিবেচনা করি তা হলো এর বডি এবং ওয়েইটের বিষয়টি। বডি এবং হার্ডওয়্যার স্ট্যাবিলিটির দিক দিয়ে এই ফোনকে অনায়াসে এগিয়ে রাখা যায়। আর এর ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস যা ফোনটির ডিস্প্লেয়ের ডিউরাবিলিটি নিশ্চিত করেছে। এই ডিভাইজটি বেশ হ্যান্ডি একটি ডিভাইজ বলা চলে। কারণ এই ডিভাইজটি ১৬৯ গ্রাম ওজন যা এর সাইজের তুলনায় অনেকটাই কম বলা যায়।

ডিসপ্লে সাইজ,রেজুলেশন এবং টাইপ

এই স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ৬.৩ ইনচেসের একটি full-view HD+ ডিসপ্লে। যা 1080*2340 পিক্সসেল সম্মৃদ্ধ। ডিসপ্লেটির টাইপটি হচ্ছে LTPS TFT FULL-VIEW স্ক্রিন যেখানে ডিসপ্লে প্রটেকশন হিসেবে ব্যবহার করা হয়েছে Corning Gorilla Glass 6 প্রটেকশন। যারা ভালোমানের ফুল-ভিউ ডিস্প্লেয়ের একটি ব্র্যান্ডেড স্মার্টফোনের খোঁজ করছেন তাদের জন্য এটি পারফেক্ট একটি ফোন বলা যায়।

প্রসেসর,RAM ,ROM এবং গ্রাফিক্স

স্মার্টফোনের সফটওয়্যার বলতে আমরা সবার আগে যে বিষয়টাই ফোকাস করি সেইটা হলো এর প্রসেসর। OPPO F9 হ্যান্ডসেটটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে এই সময়ের সেরা অক্টা-কোর প্রসেসরটি যা 2.0GHZ সমৃদ্ধ । অপারেটিং সিস্টেম যারা আপডেটেড চাচ্ছেন তাদের জন্য স্মার্টফোনটিতে ব্যাবহার করা হয়েছে Android Oreo V8.1।

আমরা সবাই এখন বেশি RAM এর হ্যান্ডসেটের খোঁজ করে থাকি। এই স্মার্টফোনটিতেও সংযুক্ত করা হয়েছে ৪জিবি RAM । এবং ইন্টারনাল স্টোরেজ বা ROM এ দেয়া রয়েছে ৬৪ জিবির এক বিশাল মেমরি।

এখন আসা যাক গ্রাফিক্সের আলোচনায়। সফটওয়ারের সব দিয়ে আপডেটেড এই স্মার্টফোনটিতে রয়েছে Mali-G72 MP3 গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।

ব্যাটারী,USB Port এবং সিমকার্ড টাইপ

আপনি যদি একটি ভালো ব্যাটারী পারফরম্যান্সের ফাস্ট চার্জিং মডিউলের স্মার্টফোনের খোঁজ করেন তবে এই ডিভাইজটি থাকতেই পারে আপনার পছন্দের তালিকাতে। কারণ এই ডিভাইজটিতে দেয়া আছে 3500mAH এর একটি Lithium – polymer ব্যাটারী। এবং স্মার্টফোনটিকে ট্রেনডি লুক দিতে এর ব্যাটারিটি নন-রিমুভেবল রাখা হয়েছে।আর এই ডিভাইজটির সেরা বিশেষত্ব হচ্ছে এর ফাস্ট চার্জিং ফ্যাসিলিটিজটি। যার জন্য আপনি মাত্র ৫ মিনিটের চার্জেই কথা বলতে পারবেন ২ ঘন্টা।

ডিভাইজটিতে ব্যবহার করা হয়েছে MicroUSB v2.0 ,USB -on -the -go (OTG) যা স্মার্টফোনটিকে করেছে আপডেটেড একটি স্মার্ট ডিভাইজ। আর হ্যাঁ, ফোনটিতে ব্যবহার করা যাবে একসাথে ২টি সিম । অর্থাৎ ন্যানো সাইজের ২ টি সিম কার্ডই একসাথে standby রাখা যাবে স্মার্টফোনটিতে।

নেটওয়ার্ক টাইপ এবং অন্যান্য ফিচার্স সমূহ

এই স্মার্টফোনটিতে ২জি,৩জি এবং ৪জি এই তিনধরণের নেটওয়ার্ক ব্যবহার করার সুবিধা পাবেন। অন্যান্য ফিচার্স বলতে খুব একটা পার্থক্য নেই এই রেঞ্জের অন্যান্য ডিভাইজগুলোর সাথে এই স্মার্টফোনটির। কারণ গতানুগতিক স্মার্টফোনগুলোর মতোই এতে ব্লুটুথ,জিপিএস,MP3 ,MP4 সহ থাকছে রেডিও,জিপিআরএস ,EDGE,লাউডস্পীকার এবং মাল্টিটাচের সুবিধাটিও।

তাহলে বন্ধুরা সব দিক দিয়ে বিবেচনা করলে দেখা যায় যে এই রেঞ্জের স্মার্টফোনের মধ্যে OPPO F9 একটি উল্লেখযোগ্য ডিভাইজ। এই ডিভাইজটির সব চেয়ে ভালো দিকটি হলো এর ফাস্ট চারজিংএর বিষয়টি। আরও বিভিন্ন বিষয় যেমন এর RAM,ROM এবং এর ডিসপ্লেটি বেশ ভালো মানের দেয়া হয়েছে স্মার্টফোনটিতে। তাহলে যারা ব্র্যান্ডেড ভালো মানের একটি ফাস্ট চার্জিং স্মার্টফোন খুঁজছেন তাদের জন্য বেস্ট একটি ডিভাইজ হবে এটি বলা যায়। তাহলে বন্ধুরা আজ এই পর্যন্তই। পরবর্তীতে আবার আসবো নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকুন ,সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here