Virus

আমরা সবাই কম বেশি স্মার্টফোন ব্যবহার করি। স্মার্টফোন ব্যাবহারকারী অনেকেই সঠিকভাবে জানি না কিভাবে ফোনটিকে বিপদজনক Virus গুলোর থেকে রক্ষা করা যায়। আমরা আমাদের অজ্ঞানতাবশতঃ করা ভুলের মাধ্যমেই আমাদের প্রিয় মোবাইলফোন ডিভাইজটিকে ভাইরাস দ্বারা আক্রান্ত করে ফেলি।

হ্যাঁ বন্ধুরা, বেশিরভাগ স্মার্টফোন বা মোবাইলফোন ইউজাররা জানি না কিভাবে শখের ডিভাইজটিকে  ক্ষতিকর ভাইরাস থেকে রক্ষা করা যায়। বন্ধুরা আমি এখানে আপনাদের সেই বিষয়গুলোই জানাতে এসেছি। আশা করি পুরো লিখাটি পড়বেন। চলুন তবে জেনে নেয়া যাক ভাইরাস থেকে সুরক্ষিত রাখার কৌশলগুলো।

Virus থেকে বাঁচাতে অচেনা অ্যাপ্লিকেশনস ইনস্টল করা থেকে বিরত থাকুন

আপনি কি কোনো অপরিচিত ব্যাক্তির দেয়া কোনো খাবার না জেনেই খেয়ে নিবেন? না অবশ্যই না। ঠিক সেইরকমই অচেনা-অজানা অ্যাপ্লিকেশনস ইনস্টল করবেন না।হয়তো সেই অপ্প্লিকেশনটি আপনার ডিভাইজটিকে Virus দ্বারা এফেক্টেড করে দিতে পারে। ইদানিংকালে হ্যাকাররা বিভিন্ন ইমেইল বা মেসেজের মাধ্যমে রিকোয়েস্ট পাঠিয়ে তাদের অ্যাপ্লিকেশনস ইনস্টল করতে অনুরোধ করে।

আপনি যে অপ্প্লিকেশনটি সম্পর্কে ওয়াকিবহাল না সেই অপ্প্লিকেশনটি ইনস্টল করবেন না।

গুগল প্লে-স্টোর বা বিশ্বাসযোগ্য APP স্টোর থেকে এপ্লিকেশন ইনস্টল করুন

আপনি একজন সচেতন মানুষ হিসেবে কোন খাবার খেতে বেশি আগ্রহী হবেন ফুটপাতের কোনো দোকানের নাকি কোনো নিরাপদ খাবার দোকানের? হ্যাঁ বন্ধুরা, আপনি যেমন আপনার নিজের স্বাস্থ্যের কথা ভেবে নিরাপদ কোনো খাবার দোকানকেই পছন্দের তালিকায় রাখবেন। তেমনই আপনার শখের ফোনটির কথা মাথায় রেখে অ্যাপ্লিকেশনস ইনস্টল করুন বিশ্বস্থ কোনো APP Store থেকে।

“Install From Unknown Sources ” অফ রাখুন

Install From Unknown Sources মানে ভ্যারিফাইড App Store ব্যাতিত অন্য কোনো স্টোর থেকে অ্যাপ্লিকেশনস ইনস্টল করা যাবে।এটি সহজ পদ্ধতি কিন্তু অনেকটাই রিস্কি সিকিউরিটি এর ক্ষেত্রে।এক্ষেত্রে Varify Apps এ মার্ক করে রাখুন। এতে যেকোনো অ্যাপ্লিকেশনস ইনস্টল হবার আগে নেট থেকে অপ্প্লিকেশনটি সম্পর্কে আপনার ডিভাইজটি নিশ্চিত করবে।

Apps ইনস্টল করার আগে পারমিশনগুলো পড়ুন

অপ্রয়োজনীয় Apps থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায় হলো এটি। কোনো অপ্প্লিকেশম ইনস্টল করার আগে পারমিশনগুলো পড়লেই বুঝতে পারবেন এই App টি আপনার ডিভাইজের কি কি এক্সেস করতে পারে। যদি দেখেন এমন কিছুর এক্সেস চাচ্ছে যার সাথে Apps টির কোনো কাজের সামন্জ্ঞস্য নেই। তবে সেই ধরণের অ্যাপ্লিকেশনস ইনস্টল করা থেকে বিরত থাকাটাই ভালো।

কারণ অনেক সময় এমন কিছু ভুল এবং অপ্ৰয়োজনীয় Apps  ইনস্টল করা হয়ে যায় যার জন্য ডিভাইজটি কাজের গতি স্লো হয়ে যায়। এর মূল কারণ হলো অপ্রয়োজনীয় Apps যা কোনো কাজে আসে না। বরং ডিভাইজের প্রভূত ক্ষতি সাধন করে। সেই অপ্রয়োজনীয় Apps গুলোকে ভাইরাস নামেও ডেকে থাকি আমরা।

Anti-Virus ইনস্টল করতে পারেন

Anti-Virus ইনস্টল করা না করা একান্তই যার যার ব্যাক্তিগত ব্যাপার। অনেকে এন্টিভাইরাস ব্যবহার করেন।আবার অনেকেই করেন না। যদি আপনি গুগল প্লে-স্টোর বা ভ্যারিফায়েড এবং বিশ্বস্ত কোনো এপ্লিকেশন স্টোর থেকে এপ্লিকেশন গুলো কালেক্ট করেন তবে আপনার এন্টিভাইরাস ব্যবহার না করলেও চলে। কারণ গুগল প্লে-স্টোরের এর মতো নামি দামি App স্টোর সবগুলো Apps ই ভালোভাবে স্ক্যান করে থাকে।

তবে আমি বলবো আপনার প্রিয়ফোনটির সুরক্ষায় এন্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করলেই আপনি নিশ্চিন্ত থাকবেন।

তবে বন্ধুরা নিজের ফোনের সুরক্ষা কিন্তু নিজেদেরই হাতে। তাই নিজেকে আগে সচেতন হতে হবে নিজের মোবাইলফোন বা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে। অজ্ঞানতাবশতঃ করা কোনো ভুল যেন আপনার প্রিয়ফোনটির জন্য খারাপ কিছু বয়ে না আনে সেইজন্য সচেতন থাকতে হবে।

বন্ধুরা এইতো ছিল আপনার শখের স্মার্টফোনটিকে কিভাবে বিপদজনক Virus থেকে সুরক্ষিত রাখবেন সেই বিষয়ে কিছু টিপস। আশা করি আমার এই টিপস গুলো আপনাদের উপকারে আসবে। সবাই সুস্থ থাকবেন,ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here