Huawei Nova 3i

সেমি মিড রেঞ্জের বাজেটের ২টি ফোন বাজারে নিয়ে আসলো বিশ্ববিখ্যাত ২ টি স্মার্টফোন ব্র্যান্ড Huawei এবং Samsung । ফোন দুইটি Huawei Nova 3i এবং Samsung Galaxy A7 (2018) । গুড এবং স্টাইলিস্ট লুকিং এর এই ২টি ডিভাইজের মার্কেট প্রাইজ একদমই সমান সমান এবং ফিচার্স এর দিক দিয়েও লেটেস্ট এই ২টি ডিভাইজই। যারা নতুন কোনো ফিচার্সের ব্র্যান্ডেড স্মার্টফোন খুঁজছেন তারা হয়তো এই ২ টি ফোনের কোনটি বেস্ট হবে সেই বিষয়টি নিয়ে সঠিক ডিসিশনটিতে আসতে হিমশিম খাচ্ছেন।

হ্যাঁ বন্ধুরা যখন একই ফিচার্স এর ২টি ব্র্যান্ডেড স্মার্টফোন থেকে যেকোনো একটি বাছাই করার কথা উঠবে আর যদি স্মার্টফোনগুলো প্রাইজও একদমই এক হয়। তবে তো যেকোনো একটি বাছাই করা রীতিমতো কঠিন ব্যাপার। তবে আর চিন্তার কোনো কারণ নেই প্রিয়ফোন.কম আছে আপনার এই ধরণের সমস্যার সমাধান করতেই।

আমি এখন এইখানে Huawei Nova 3i এবং Samsung Galaxy A7 (2018) ফিচার্সভিত্তিক আলোচনা করবো যা আপনাকে জানাবে এই ফোন ২টির ভালো-মন্দসহ নানান দিকগুলো।

Huawei Nova 3i এবং Samsung Galaxy A7 (2018) এর ব্যাটারী পারফরমেন্স

স্মার্ট জেনারেশন এখন বিগ ব্যাটারী পারফরম্যান্সের স্মার্টফোনগুলোর খোঁজে থাকে।সেইদিক দিয়ে দেখতে গেলে  এই ২ টি স্মার্টফোনই স্মার্ট এবং ইয়ং জেনেরেশনের কথা বিবেচনায় রেখেই বাজারে আনা হয়েছে। Samsung Galaxy A7 (2018) এবং Huawei Nova 3i এর মধ্যে তুলনা করলে huawei কেই এগিয়ে রাখা যায় এই ক্ষেত্রে।

যেখানে Samsung Galaxy A7 (2018) দেয়া হয়েছে 3300Mah এর একটি ব্যাটারী সেইখানেই Huawei Nova 3i তে দেয়া হয়েছে 3340Mah ব্যাটারী। তেমন বড় পার্থক্য না থাকলেও কিছুটা পার্থক্যতো দেখতে পাওয়া যাবেই ২টি ফোনের ব্যাটারী পারফরম্যান্সের ক্ষেত্রে। আর হ্যাঁ, ট্রেনডি লুকের কথা মাথায় রেখে ২টি ডিভাইজ এই নন-রিমোভেবল ব্যাটারী সেট করা হয়েছে।

ডিসপ্লে সাইজ,রেজুলেশন এবং টাইপ

স্মার্টফোন ২টির একটি বিশেষ পার্থক্য পাবেন এর ডিসপ্লে সেক্টরে। Huawei Nova 3i তে যেখানে ব্যবহার করা হয়েছে ৬.৩ ইনচেসের full HD+ একটি IPS LCD Display। সেখানে Samsung Galaxy A7 (2018) তে ব্যবহার করা হয়েছে ৬.0 ইনচেসের Full HD+ Amoled Infinity Display যা প্রটেক্ট থাকছে Corning Gorilla Glass দিয়ে।

Samsung তাদের এই ফোনটিতে Always-On-Display ফিচার্সটিও রেখেছে। ডিসপ্লে দিক দিয়ে সেক্ষেত্রে Samsung Galaxy A7 (2018) ফোনটিকে এগিয়ে রাখতে হবে।

ক্যামেরা সেকশন

যারা ফটোগ্রাফি লাভার তাদের জন্য বেস্ট ডিভাইজ হতে পারে এই ২টি ডিভাইজের মধ্যে যেকোনো একটি। কারণ Samsung এবং Huawei তাদের এই ২টি ফোনের ক্যামেরা সেকশন যথেষ্ট আকর্ষণীয় করে তুলেছে দারুন দারুন সহ ফিচার্স অ্যাড করার মাধ্যমে। Samsung  Galaxy A7 (2018) স্মার্টফোনটিতে রেয়ার এ ব্যবহার করা হয়েছে 24+8+5 MP এর তিনটি ক্যামেরা।

আর ফ্রন্টে থাকছে 24 MP এর একটি দারুন ক্যামেরা যার সাথে থাকছে front LED Flash সুবিধাটিও।

Huawei Nova 3i স্মার্টফোনটিও ক্যামেরার দিক দিয়ে পিছিয়ে নেই। এই স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে 16+2 MP এর দুই দুইটি রেয়ার ক্যামেরা এবং ফ্রন্টেও ব্যবহার করা হয়েছে 16+2 MP এর দুইটি ক্যামেরা। এই ফোনটিতেও ফ্রন্টে যুক্ত করা হয়েছে LED Flash এর আকর্ষণীয় ফিচারটি।

প্রসেসর RAM এবং ROM

Huawei Nova 3i এবং Samsung Galaxy A7 (2018) দুইটি ডিভাইজ এই Octa-Core 2.2 GHz ব্যবহার করা হয়েছে। এর মানে দুইটি ডিভাইজের ওভারঅল পারফরমেন্স এ তেমন কোনো পার্থক্য থাকছে না। এবং ২টি ডিভাইজ এই 4GB RAM দেয়া আছে। শুধু মাত্র ROM বা ইন্টারনাল মেমরিতে Huawei Nova 3i তে যেখানে 128GB স্টোরেজ রাখা হয়েছে সেখানে Samsung Galaxy A7 (2018) তে 64GB স্টোরেজ রাখা হয়েছে।

সবদিক দিয়ে দেখতে গেলে পারফরম্যান্সের দিক দিয়ে তেমন মেজর কোনো পরিবর্তন পাওয়া যাবে না ২টি ডিভাইজের মধ্যে।

এক্সটার্নাল মেমরিকার্ড এবং সিমকার্ড

স্মার্টফোনের ক্ষেত্রে এক্সটার্নাল মেমরি কার্ড এবং সিম কার্ডের ব্যাপারে সবাই একটু চিন্তিত থাকি। বর্তমানের অনেক স্মার্টফোনেই dedicated micro  SD  স্লট থাকে না। যা অনেক ক্ষেত্রেই বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়ায়। Huawei Nova 3i স্মার্টফোনটিতেও এক্সটার্নাল মেমরি কার্ড ব্যবহার করতে হলে Sim slot 2 ব্যবহার করতে হবে।যার জন্য একটি সিম খুলে মেমরি ব্যবহার করতে হবে।

কিন্তু Samsung Galaxy A7 (2018) স্মার্টফোনটিতে পাচ্ছেন Dedicated Micro SD স্লট। যাতে করে আপনি একদম ঝামেলাবিহীনভাবে এক্সটার্নাল মেমরি ব্যবহার করতে পারবেন Samsung Galaxy A7 (2018) স্মার্টফোনটিতে।

তাহলে বন্ধুরা সব দিক দিয়ে বিবেচনা করে দেখতে গেলে Huawei Nova 3i এবংSamsung Galaxy A7 (2018) স্মার্টফোন দুইটি অনন্য তাদের নিজস্ব ফিচার্সের দিক দিয়ে । স্মার্টফোন দুইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৮,৯৯০ টাকা করে। এইতো ছিল স্মার্টফোন দুইটি নিয়ে আমার ফিচার্সভিত্তিক আলোচনাটি। আশা করি সবার উপকারে আসবে আমার এই লিখাটি। সবার সুস্বাস্থ কামনা করে এখানেই শেষ করছি।আল্লাহ হাফেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here